অর্থনীতিএনবিআরকর্পোরেটজাতীয়জেলার খবরপুঁজিবাজার

সিটিতে ৭৭, জেলায় ৪৪৮ সেরা করদাতা

## প্রতি সিটি করপোরেশন ও জেলায় সাতজন করে সর্বোচ্চ কর প্রদানকারীকে সম্মাননা দেয়া হবে
## দীর্ঘ সময় দুই, সর্বোচ্চ কর প্রদানকারী তিন, মহিলা এক ও তরুণ একজনকে সম্মাননা দেয়া হবে

বার্তা প্রতিবেদক: সিটি করপোরেশন ও জেলায় পর্যায়ে সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা পাচ্ছেন ৫২৫ করদাতা। ২০২১-২২ করবর্ষে সর্বোচ্চ কর প্রদান করায় এই সম্মাননা দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে ১১টি সিটি করপোরেশনের ৭৭ জন ও ৬৪ জেলার ৪৪৮ জন। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসু সই করা এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এছাড়া ২০২১-২২ করবর্ষে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে-ব্যক্তি পর্যায়ে ৭৬টি, কোম্পানি পর্যায়ে ৫৩টি ও অন্যান্য ক্ষেত্রে ১২টি। কর প্রদানে উৎসাহ দিতে এনবিআর প্রতিবছর সর্বোচ্চ কর প্রদানকারী ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করে আসছে।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকার ঘোষিত ‘জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘ সময় আয়কর প্রদানকারী করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা, ২০০৮’-এর বিধান অনুযায়ী ২০২১-২২ কর বছর সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে মনোনীত ৫২৫ জন সেরা করদাতার নাম প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ১১টি সিটি করপোরেশন এলাকায় ৭৭ জন সর্বোচ্চ কর প্রদানকারীকে সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করা হবে। প্রতি সিটি করপোরেশনে ৭ জনকে ট্যাক্স কার্ড প্রদান করা হচে। প্রতিটি সিটি করপোরেশন এলাকায় সাতজন ও প্রতিটি জেলায় সাতজন করদাতাকে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে কার্ড প্রদান করা হবে। এর মধ্যে ২০২১-২২ করবর্ষে দীর্ঘ সময় কর প্রদানকারী দুইজন, সর্বোচ্চ কর প্রদানকারী তিনজন, সর্বোচ্চ কর প্রদানকারী (মহিলা) একজন ও একজন তরুণ করদাতা (বয়স ৪০ এর নিচে)।

প্রজ্ঞাপন অনুযায়ী, ১১ সিটি করপোরেশন এলাকায় ৭ জন করদাতাকে সর্বোচ্চ কর প্রদানকারী হিসেবে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করা হবে। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকার সাত সর্বোচ্চ করদাতা হলেন-মোহাম্মদ আব্দুল কুদ্দুস, এসএম মাহবুবুল আলম, আবদুল হান্নান, চিত্ত মজুমদার, আব্দুল মুক্তাদির, মিতুলী মাহবুব ও আব্দুর রব। চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকার সাত করদাতা হলেন-ফজলুল হক, আলী হোসাইন আকবর, মৃদুল বড়ুয়া চৌধুরী, মোহাম্মদ নাদের খান, আবু মোহাম্মদ, শামিম হাসান ও মোহাম্মদ মুমিনুল হক। নারায়নগঞ্জ সিসি করপোরেশন সাত করদাতা হলেন-সুখদেব ঘোষ, মুসা আহমেদ, মো. আফজাল হোসেন, কবির আহমেদ, রতন কুমার সাহা, নুর জাহান আহমেদ ও তমাল রায়। গাজীপুর সিটি করপোরেশন এলাকার সাত করদাতা হলেন-ডাঃ রজত শুভ্র পাল, মোহাম্মদ নকিব উদ্দিন, ড. মো. খাইরুল বাশার, মনির হোসেন নিজামী, মাহতাব উদ্দিন সরকার, ফারজানা নেহা ও মো. জিয়ারত হোসেন। ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকার সাত করদাতা হলেন-ডাঃ কে আর ইসলাম, মাহবুবুল আলম, মো. মাহাবুব হোসেন, খন্দকার মাহবুব আলম, মো. ফজলুল হক হজন, জাকিয়া সুলতানা ও মো. লিটন। কুমিল্লা সিটি করপোরেশন এলাকার সাত করদাতা হলেন-মো. আলমগীর খাঁন, আ ক ম বাহাউদ্দিন, ডাঃ মো. বদরুল আলম, এ কে সামাদ সাগর, ডাঃ দিলীপ কুমার রায়, নাছিমা আক্তার চৌধুরী ও মো. আবুল কাশেম পাটোয়ারী। রাজশাহী সিটি করপোরেশন এলাকার সাত করদাতা হলেন-মো. হেকমত উল্লাহ, মো. আব্দুল আওয়াল, নির্মল কর্মকার, মো. নাসিমুল গণি খান, মো. পিপলু ইসলাম, মোসাঃ নূরজাহান বেগম ও পাবেল হোসেন। সিলেট সিটি করপোরেশন এলাকার করদাতারা হলেন-আব্দুল খালিক, একেএম আতাউল করিম, ধ্রুব জ্যোতি শ্যাম, রাখাল দে, এম নুরুল হক সোহেল, হাছিনা আক্তার চৌধুরী ও মুহাম্মদ শাহ আলম। খুলনা সিটি করপোরেশন এলাকার করদাতারা হলেন-মো. ফারুক হোসেন, মো. রুহুল আমীন, মো. শামীম আহসান, মোহাম্মদ জিয়াউল আহসান, কাজী নিজাম উদ্দিন, হুরিদুন নেছা ও মো. রফিকুল ইসলাম। রংপুর সিটি করপোরেশন এলাকার করদাতারা হলেন-দীপক কুমার সাহা, মো. রফিকুল ইসলাম ফরহাদ, মো. এনামুল হক, মো. তৌহিদ হোসেন, মো. তানভীর হোসেন, গুলনাহার ইসলাম পপি ও আ ন ম ওয়াহেদ মজুমদার। বরিশাল সিটি করপোরেশন এলাকার করদাতারা হলেন-মো. দেলোয়ার হোসেন, বলরাম পোদ্দার অ্যাডভোকেট, কামাল উদ্দিন, সত্য কৃষ্ণ পিপলাই, শওকত হাচানুর রহমান রিমন, কানিজ ফাতেমা ও সোহাগ কৃষ্ণ পিপলাই।

আয়কর বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, দেশে কর সংস্কৃতির বিকাশ, কর প্রদানে সচেতনতা তৈরি ও কর প্রদানে উৎসাহ প্রদানে এনবিআর প্রতিবছর সর্বোচ্চ কর প্রদানকারী ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করে আসছে। জাতীয় ও জেলা পর্যায়ে পৃথকভাবে ট্যাক্স কার্ড প্রদান করা হয়। আগামী ২৮ ডিসেম্বর অফিসার্স ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের সর্বোচ্চ কর প্রদানকারী ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড প্রদান করা হবে। এছাড়া কর অঞ্চলগুলো জেলা পর্যায়ের করদাতাদের অনুষ্ঠানের মাধ্যমে ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান করবে।

###

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button