অর্থনীতিএনবিআরকর্পোরেটপুঁজিবাজারব্যাংকভ্রমণ

ব্যবসাস্থলে রিটার্নের প্রমাণপত্র না ঝুলালে গুণতে হবে জরিমানা

বিজনেস বার্তা প্রতিবেদক: ব্যবসা প্রতিষ্ঠানে আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র (পিএসআর) ঝুলিয়ে রাখা বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আর নির্দেশ অমান্য করা হলে ব্যবসা প্রতিষ্ঠানকে ৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত জরিমানা গুণতে হবে। বুধবার (১৩ মার্চ) জরিমানার হার নির্দিষ্ট করে আদেশ জারি করেছে এনবিআর। সদস্য (কর ব্যবস্থাপনা ও মানবসম্পদ বিভাগ) সৈয়দ মোহাম্মদ আবু দাউদ সই করা এই সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, আয়কর আইনের ২৬৫ ধারায় আয়কর রিটার্ন জমা দেওয়ার প্রমাণপত্র ঝুলিয়ে রাখার বিধান রয়েছে। ব্যবসার স্থানে দৃষ্টিগোচরভাবে রিটার্ন জমার প্রমাণপত্র ঝুলিয়ে না রাখলে উপ-কর কমিশনার জরিমানা করতে পারবেন। জরিমানার পরিমাণ হবে পাঁচ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত। সব ব্যবসা প্রতিষ্ঠানে, যাদের আয়কর রিটার্ন জমা দেওয়া বাধ্যতামূলক; তারা রিটার্ন জমার প্রমাণপত্র ঝুলিয়ে রাখছে কি না তা নিশ্চিত করতে অঞ্চলগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে আদেশে।

প্রসঙ্গত, কোম্পানি শ্রেণির করদাতার ২০২৩-২৪ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি করা হয়। এর আগে কোম্পানি শ্রেণির আয়কর দাখিলের সময় শেষ ছিল ২৮ ফেব্রুয়ারি। তবে অনেক কোম্পানিসহ এফবিসিসিআই সময় বৃদ্ধির আবেদনের পরিপ্রেক্ষিতে ওই সময় বৃদ্ধি করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button