অর্থনীতিএনবিআরকর্পোরেটজাতীয়পুঁজিবাজারব্যাংক

আয়কর আদায়ে সহযোগিতা করে না ‘ব্র্যাক ব্যাংক’!

** কর কর্মকর্তারা ব্র্যাক ব্যাংকের গুলশান শাখায় ১৩ ঘণ্টার অভিযান পরিচালনা করে, তবে টাকা উদ্ধার হয়নি

** অনলাইন জুয়া কোম্পানির হিসাব খুলেছে ব্র্যাক ব্যাংক, যেখানে আয়করের ৫০ কোটি টাকা আটকে আছে

বিশেষ প্রতিনিধি: অনলাইন জুয়া পরিচালনাকারী কোম্পানির ব্যাংক হিসাব খুলেছে ব্র্যাক ব্যাংক। সেই হিসাবে জমা হওয়া টাকা থেকে সরকারের কর পরিশোধ করা হয়নি প্রায় ৫০ কোটি টাকা। কোম্পানির হিসাবে রয়েছে ৫৩ কোটি টাকা। কিন্তু সেই হিসাব থেকে ৫০ কোটি টাকা সরকারি কোষাগারে জমা হয়নি। আর গ্রাহকের সেই হিসাব থেকে সরকারি কোষাগারে করের টাকা জমা দিতে সহযোগিতা করেনি ব্র্যাক ব্যাংক। অবশেষে করের সেই টাকা উদ্ধারে ব্র্যাক ব্যাংকে অভিযানের অনুমোদন দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান। অনুমোদন নিয়ে ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় প্রায় ১৩ ঘণ্টা টানা অভিযান পরিচালনা করেন কর অঞ্চল-১৫, ঢাকার একটি টিম। কিন্তু শেষমেষ আদালতের অজুহাত দেখিয়ে সেই টাকা পরিশোধে ব্র্যাক ব্যাংক কর্মকর্তারা কর কর্মকর্তাদের সহযোগিতা করেনি। মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ১১টা থেকে রাত পৌনে ১২টা পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়।

কর অঞ্চল-১৫ এর কর্মকর্তারা জানিয়েছেন, আয়করের ৫০ কোটি টাকা আদায়ে ব্র্যাক ব্যাংকের গুলশান-১ শাখায় দুইজন উপকর কমিশনারের নেতৃত্বে ১৪ সদস্যের বিশেষ টিম পাঠানো হয়। উল্কা গেমস লিমিটেড নামের একটি অনলাইন জুয়া কোম্পানির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগে দুই বছর আগে তদন্ত শুরু করে এনবিআরের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইসি)। টাকা নিয়ে কোম্পানিটি যেন পালিয়ে যেতে না পারে সেজন্য উল্কা গেমসের ব্র্যা ব্যাংকে থাকা ৫৩ কোটি টাকা জব্দ (ফ্রিজ) করে রাখে সিআইসি। তদন্তে প্রায় ৫০ কোটি টাকা কর ফাঁকির প্রমাণ পায় সিআইসি। সেই করের টাকা আদায় করতে কর অঞ্চল-১৫, ঢাকাকে নির্দেশ দেয় সিআইসি। কর্মকর্তারা আরো জানিয়েছেন, সিআইসির নির্দেশনা অনুযায়ী অভিযান পরিচালনা করা হয়েছে। কিন্তু ওই কোম্পানির অভ্যন্তরীণ সমস্যা উল্কা গেমস ও ভারতীয় কোম্পানি মুনফ্রগের মধ্যে মামলা চলমান রয়েছে। ওই অজুহাতে টাকা ছাড় করতে রাজি হয়নি ব্র্যাক ব্যাংক। কিন্তু এনবিআরের পাওনার সঙ্গে ওই মামলার কোনো সম্পর্ক নেই। করের বিষয়টি সম্পূর্ণ আলাদা। সে কারণে এনবিআর চেয়ারম্যানের লিখিত অনুমোদন নিয়েই অভিযান করা হয়েছে। তবে ব্র্যাক ব্যাংক অজুহাত দেখিয়ে কর আদায়ে এনবিআরকে সহযোগিতা করেনি। তবে কর কর্মকর্তাদের কাছে লিখিত ব্যাখ্যা দিয়েছেন ব্র্যাক ব্যাংক গুলশান শাখার ব্যবস্থাপক হাসান মাহমুদ।

ওই ব্যাখ্যায় বলা হয়েছে, ব্র্যাক ব্যাংকের আইনি বিভাগ থেকে আমরা মতামত নিয়েছি। সেখানে গত ১৯ ফেব্রুয়ারি আদালতের ইস্যু করা কোম্পানির মামলার বিষয়টি বলা হয়েছে। আদালতের নির্দেশনায় ব্র্যাক ব্যাংক তাদের কাছে রক্ষিত উল্কা গেমস লিমিটেডের অ্যাকাউন্টটি বন্ধ করা হয়েছে। আদেশ প্রাপ্তির পর ব্র্যাক ব্যাংক পিএলসি আরও একটি কোম্পানির পক্ষ থেকেও আবেদন পায়। আদালতের শুনানির পর ওই আবেদনটিও মঞ্জুর করা হয়েছে। ব্যাংক আবেদন পর্যালোচনা করে তাদেরকে পুরো বিষয়টি অবগত করে। সেখানে উল্লেখ করা হয়েছে—২০২৩ সালের ২৮ ডিসেম্বর সিআইসির নির্দেশনায় হিসাবটি ফ্রিজ হিসাবে চিহ্নিত করা আছে। আগামী ৫ মে এ বিষয়ে আদালতের কোম্পানি কোর্ট নং-২৬ এর ১৩ নম্বর আইটেম হিসাবে শুনানি হবে। যেহেতু বিষয়টি এখনও বিচারাধীন এবং উল্লিখিত ইস্যুটি ৫ মে পর্যন্ত স্থগিত করা হয়েছে। বিচারাধীন বিষয়টি নিয়ে আমরা পে-অর্ডার দিতে পারি না। এ জাতীয় অনুরোধ গ্রহণ করার অবস্থানে নেই, কারণ এটি আদালত অবমাননার দিকে নিয়ে যেতে পারে। আশা করছি আপনারা আমাদের অবস্থান বুঝতে পেরেছেন।

***

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button