জাতীয়জেলার খবর

ঈদের দিন ভারী বৃষ্টিপাতের আভাস

বিজনেস বার্তা প্রতিবেদক: সকাল থেকেই আজ রাজধানীসহ সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। ঢাকায় অবিরত বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হচ্ছে পশুর হাটে। ঢাকায় সকাল থেকে তিন ঘণ্টায় ২৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃহস্পতিবার (২৯ জুন) পালিত হবে ঈদুল আযহা। আবহাওয়ার অফিস জানিয়েছে, ঈদের দিন সকাল থেকে রাজধানীসহ দেশের সব বিভাগে ভারী বৃষ্টিপাত হতে পারে। তবে দুপুরের দিকে সেই বৃষ্টি কিছু কমে আসবে। সন্ধ্যায় আবার বৃষ্টিপাত বাড়তে পারে।

আবহাওয়া অফিস বলছে, আষাঢ়ের মাঝামাঝিতে কয়েকদিন ধরে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হচ্ছে দেশজুড়ে। ঢাকায় বুধবার সকাল থেকে তিন ঘণ্টায় ২৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রাজধানীতে সকাল ৬টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ১৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। এসময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে মাইজদী কোর্টে, ৭৪ মিলিমিটার।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘বৃষ্টিবিঘ্নিত সকাল পার করতে হতে পারে ঈদের দিন। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। তবে বিকালে বৃষ্টির মাত্রা কমে আসার সম্ভাবনা রয়েছে।’ ঈদের আগের দিন কুরবানির পশুর হাটগুলো সবচেয়ে জমজমাট থাকার কথা। কিন্তু সেখানে এবার বাগড়া দিয়েছে বৃষ্টি। বর্ষণের মধ্যে গরু কেনা এবং তা বাড়িতে নিয়ে আসা কঠিনই হয়ে দাঁড়ায়।

প্রতিবারের মত এবারও রাজধানীতে ঈদুল আজহার প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে, সকাল সাড়ে ৭টায়। তবে আবহাওয়া দুর্যোগপূর্ণ হলে ঈদগাহের বদলে আধাঘণ্টা পিছিয়ে সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত হবে। ঈদের দিন বৃষ্টির কথা বিবেচনায় রেখে নামাজ আদায় ও বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে সজাগ থাকতে পরামর্শ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাজধানীর বাইরেও ঈদের দিন বৃষ্টির আভাসের কথা জানান আবহাওয়াবিদ তরিফুল। তিনি বলেন, ‘দেশের উত্তরাঞ্চলে তুলনামূলক বেশি বৃষ্টি হবে, দক্ষিণাঞ্চলে কিছুটা কম বৃষ্টিপাত হতে পারে।’

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকাসহ দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।মৌসুমী বায় সক্রিয় থাকার মধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মংলা সমুদ্রবন্দরে ভারি বর্ষণের পাশাপাশি ঝড়ো হাওয়ার শঙ্কায় তিন নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button