অর্থনীতিএনবিআরজেলার খবর

ইপিজেডের বন্ড সুবিধার ১০৭ টন কাপড় চট্টগ্রামে আটক

গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেড

বার্তা প্রতিবেদক: খোলাবাজারে বিক্রির সময় বন্ড সুবিধার প্রায় ১০৭ টন ফেব্রিক্স (কাপড়) আটক করা হয়েছে। চট্টগ্রামের হালিশহর এলাকার একটি অননুমোদিত গুদাম থেকে কাপড়গুলো আটক করা হয়েছে। কাস্টমস গোয়েন্দা ও তদন্ত্ম অধিদপ্তর, চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা কাপড়গুলো আটক করেছেন। সাভারে ঢাকা রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান বন্ড সুবিধায় কাপড়গুলো আমদানি করেছে। কাস্টমস গোয়েন্দার অতিরিক্ত মহাপরিচালক মো. বশীর আহমেদ এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, বন্ড সুবিধায় আমদানি করা ফেব্রিক্স শুল্ককর ফাঁকি দিয়ে খোলাবাজারে বিক্রির উদ্দেশ্যে একটি অননুমোদিত গুদামে খালাস করা হচ্ছে বলে কাস্টমস গোয়েন্দার মহাপরিচালকের গোপন তথ্য আসে। এরই ভিত্তিতে চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের একটি গোয়েন্দা দল উত্তর হালিশহরের বারওয়ানিঘাটা এলাকায় ১৩ অক্টোবর দুপুর ২ থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত্ম প্রায় সাড়ে ৪ ঘণ্টা অভিযান পরিচালনা করেন। অভিযানে তিনটি ৪০ ফিট কন্টেইনার থেকে ২৭ দশমিক ৮৫ মেট্রিক টন, ২৭ দশমিক ৩৯ মেট্রিক টন ও ৮ দশমিক ৬৯ মেট্রিক টন এবং অননুমোদিত একটি গুদাম থেকে ৪৩ দশমিক ৩১ মেট্রিক টন ফেব্রিক্সসহ মোট ১০৭ দশমিক ২৬ মেট্রিক টন ফেব্রিক্স (পলিস্টার ওভেন ফেব্রিক্সস) আটক করা হয়।

মো. বশীর আহমেদ জানিয়েছেন, সাভার ডিইপিজেড এলাকার গোল্ডটেক্স গার্মেন্টস লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান বন্ড সুবিধায় চট্টগ্রাম কাস্টমস হাউস দিয়ে কাপড়গুলো আমদানি করেছে। স্পেডিওয়ে লজিস্টিকস নামে সিএন্ডএফ এজেন্ট এর মাধ্যমে বিল অব এন্ট্রি দাখিল করা হয়। ১১ অক্টোবর একটি এবং ১২ অক্টোবর দুইটি ৪০ ফিট কন্টেইনারের মাধ্যমে বন্দর থেকে অন চেসিস সুবিধায় কাপড়গুলো খালাস নেয়া হয়। কাপড়গুলো সাভারে প্রতিষ্ঠানের বন্ড গুদামে না নিয়ে চট্টগ্রামের হালিশহর এলাকায় অননুমোদিত একটি গুদামে বেআইনিভাবে মজুদ করা হয়েছে। আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টের যোগসাজসে খোলাবাজারে বিক্রির উদ্দেশ্যে মজুদ করা হয়েছে। আটক করা ১০৭ দশমিক ২৬ মেট্রিক টন ফেব্রিক্স এর বাজার মূল্য আনুমানিক ১০ কোটি টাকা। আর শুল্কায়নযোগ্য মূল্য ৩ কোটি ২২ লাখ ৮০ হাজার ৮৮৯। যাতে প্রযোজ্য শুল্ককর ২ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ২৯০।

তিনি আরো জানিয়েছেন, অননুমোদিত গুদামটির ভাড়া চুক্তির সূত্রে মালিক মেসার্স এএফটি লজিস্টিকস লিমিটেড, যা আমদানিকারক বা সিএন্ডএফ এজেন্টের নিজস্ব নয়। গুদামের মালিক জাহিন কমপ্লেক্স (৩য় তলা), রোড নং-৬, প্লট নং-১, বøক-জি, হালিশহর আ/এ, চট্টগ্রাম এর মো. খসরুল আলম আকন। বন্ড সুবিধার অপব্যবহার করায় কাস্টমস আইন অনুযায়ী, আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্ট এর বিরম্নদ্ধে রাজস্ব ফাঁকি ও ফৌজদারী মামলা এবং প্রচলিত মানিলন্ডারিং আইনে মামলা দায়ের করার প্রক্রিয়া চলমান রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button